বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
হোমজাতীয়আজ মহাসপ্তমী

আজ মহাসপ্তমী

  • অনলাইন ডেস্ক:

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। মঙ্গলবার (১২ অক্টোবর) মহাসপ্তমী। সকাল পৌনে ৯টায় নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা শুরু হয়। পূজা শেষে ভক্তরা অঞ্জলি দেবেন।

তবে গত বছর করোনাভাইরাস মহামারির কারণে অঞ্জলি দেয়ার ব্যবস্থা সীমিত আকারে করা হলেও এবার তা শিথিল করা হয়েছে।

চণ্ডীপাঠ, বোধন ও দেবীর অধিবাসের মধ্য দিয়ে গতকাল সোমবার (১১ অক্টোবর) থেকে শুরু হয়েছে দুর্গাপূজা। গতকাল ছিল মহাষষ্ঠী। দেবীর আগমনের মধ্য দিয়ে শুরু হলো দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ষষ্ঠীর দিন দেবী আসনে আসীন হয়েছেন। ষষ্ঠী তিথিতে দেবী দুর্গা পিতৃালয়ে অর্থাৎ বাবার বাড়িতে আসেন। পঞ্জিকা মেনে ষষ্ঠী শুরু হতেই সকালে দেবী দুর্গাকে স্বাগত জানান ভক্তকূল।

মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবী দুর্গার আগমনের ক্ষণ গণনা। এবার দেবী এসেছেন ঘোড়ায় চড়ে, যাবেন দোলায় চড়ে।

আগামীকাল বুধবার মহাষ্টমী পূজা, সেদিন হবে সন্ধিপূজা। এদিন রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে এবারও তা হচ্ছে না।

বৃহস্পতিবার সকালে বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী পূজা। আর শুক্রবার (১৫ অক্টোবর) সকালে দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

সনাতন হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবকে ঘিরে সারাদেশে উৎসবের আমেজ শুরু হয়েছে। এবার সারা দেশে ৩২ হাজার ১১৮টি পূজামণ্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। আর রাজধানীতে পূজা হচ্ছে ২৩৮টি।

রাজধানী ঢাকাসহ সারাদেশের প্রতিটি পূজামণ্ডপের নিরাপত্তা রক্ষায় পুলিশ, আনসার, র‌্যাব ও বিডিআর সদস্যরা দায়িত্ব পালন করবেন।

পুলিশ ও র‌্যাবের পাশাপাশি প্রায় প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবক বাহিনী দায়িত্ব পালন করছে। ঢাকেশ্বরী মন্দির মেলাঙ্গণে মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments