শনিবার, এপ্রিল ২০, ২০২৪
হোমজেলানতুন বোরো ধান আশুগঞ্জ মোকামে : ভালো দাম পেয়ে কৃষক খুশি

নতুন বোরো ধান আশুগঞ্জ মোকামে : ভালো দাম পেয়ে কৃষক খুশি

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ মোকাম দেশের বৃহত্তম ধানের বাজার। প্রতি বছরের ন্যায় এবারও ব্যপারী, বিক্রেতা ও ক্রেতাদের হইখুল্লোরে  মুখরিত হয়ে উঠছে বৃহৎ এ ধানের মোকামটি। ধানের ন্যায্য দাম পেয়ে খুশি ব্যাপারী ও কৃষকরা।

সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার বিস্তীর্ণ হাওর অঞ্চল থেকে কৃষকরা তাদের উৎপাদিত নতুন ধান নিয়ে আসতে শুরু করেছেন আশুগঞ্জ মোকামে। প্রতিদিন গড়ে এক লাখ টন ধান বিক্রি হয় এ মোকামে। চলতি মৌসুমে ফলন ভালো হওয়ায় ধানের আমদানি বেড়েছে। মোকামে আসা ব্যাপারী ও কৃষকরা ধানের ন্যায্য দাম পাওয়ায় খুশি।

এক ব্যাপারী জানান, চলতি মৌসুমে ধানের ফলন ভালো হওয়ায় আমরা খুশি।

প্রতি মণ বিআর-২৮ (চিকন) ৯৫০-৯৮০ টাকা ও বিআর-২৯ (মোটা) ৭০০-৭৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে চাতালকল মালিকরা জানান, বাজারে চালের দাম বেশি হওয়ায় ক্রয়ের ক্ষেত্রে তেমন সুবিধা হচ্ছে না। তবে মোকামে ধানের আমদানী আছে প্রচুর।

চাতাল ব্যবসায়ী সাদ্দামা হোসাইন জানান, মোকামে আসা নতুন ইরি-বোরো ধান শুকনা না হওয়ায় চাতালে মাড়াই করে তেমন আশানুরুপ চাল পাওয়া যাচ্ছে না। প্রতিমণ ধান থেকে ১৮-১৯ কেজি চাল পাওয়া যাচ্ছে। তাই তেমন লাভ হবে না।

উল্লেখ্য, দেশের হাওর অঞ্চলের উৎপাদিত ধান আশুগঞ্জের ৪ শতাধিক চাতালকলে প্রক্রিয়াজাত করা হয়। পরে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর ও ফেনীসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকে।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments