বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২
হোমজাতীয়পদ্মাসেতুতে বসলো ৩৭তম স্প্যান

পদ্মাসেতুতে বসলো ৩৭তম স্প্যান

আজ (১২ নভেম্বর) মাঝনদীতে ৯ ও ১০ নম্বর পিলারের উপর ৩৭তম স্প্যান বসার মধ্য দিয়ে দৃশ্যমান এখন সাড়ে ৫ কিলোমিটারের বেশি সেতু। বাকি থাকা ৪টি স্প্যানের মধ্যে ২টি যোগ হবে এ মাসেই।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৯টায় ৩৭তম স্প্যান বসানোর কাজ শুরুর কথা। মাওয়ার কুমারভোগ ইয়ার্ডে স্প্যান নিয়ে অপেক্ষমান ক্রেনটি। তবে নদীতে কুয়াশার কারণে কাজ শুরু করতে বেশ বিলম্ব হয়।

অবশেষে পৌনে ১১টা নাগাদ স্প্যান নিয়ে রওয়ানা দেয় ভাসমান ক্রেন তিয়ান ইও। এক একটি স্প্যানের ওজন প্রায় ৩৬শ’ মেট্রিক টন। ক্রেনটির ধারণ ক্ষমতা ৪ হাজার মেট্রিক টন। তাই ধীরে ধীরে পানি কেটে এটি এগিয়ে যেতে থাকে মাঝনদীর দিকে। ইয়ার্ড থেকে প্রায় ২ কিলোমিটার পথ পাড়ি দিতে হয় ক্রেনটিকে।

ঘণ্টাখানেকের মধ্যে সেতুর ৯ ও ১০ নম্বর পিলারের কাছে পৌঁছে যায় ক্রেনটি। নোঙ্গর করা শেষে মাওয়া প্রান্তে আগে বসানো ৭টি স্প্যানের সাথে জোড়া লাগানোর কাজ শুরু হয়। এতে সময় লাগে ২ ঘণ্টার বেশি। নতুন স্প্যানটি যোগ হওয়ার মাধ্যমে মাওয়া প্রান্তেও এখন টানা দৃশ্যমান প্রায় সোয়া ১ কিলোমিটার সেতু।

সপ্তাহের ব্যবধানে একটার পর একটা নতুন স্প্যান যোগ হওয়া আশাবাদী করে তুলছে দুই পাড়ের মানুষদের।

তারা জানান, সেতুর দিকে তাঁকালেই এখন ভালো লাগে। দুই পাড়ের মানুষসহ সারাদেশের সঙ্গে যোগাযোগের নতুন একটা পথ তৈরি হচ্ছে। দ্রুত এটির উদ্বোধন হোক; এখন এই চাওয়া তাদের।

চলতি মাসে ৪টি স্প্যান বসানোর পরিকল্পনা। সে হিসেবে আগামী ২ সপ্তাহে আরও দু’টি স্প্যান বসানো হবে।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments