শনিবার, এপ্রিল ২০, ২০২৪
হোমসববাঁশ খালিতে গুলি করার মতো ঘটনা ঘটেনি: মেনন

বাঁশ খালিতে গুলি করার মতো ঘটনা ঘটেনি: মেনন

বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের মালিকানাধীন বিদ্যুৎকেন্দ্রে গুলি করার মতো ঘটনা ঘটেনি। সেখানে গুলি চালিয়ে শ্রমিক হত্যা করে পুলিশ বড় অন্যায় করেছে।

সম্প্রতি মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ‘প্রয়োজনে ভারি অস্ত্র ব্যবহারের’ যে ঘোষণা দিয়েছেন তাতেও উদ্বেগ প্রকাশ করেছেন এই বাম রাজনীতিক।

শনিবার (১৭ এপ্রিল) সকাল থেকে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গুণ্ডামারায় এস আলম গ্রুপের ওই কয়লা বিদ্যুৎকেন্দ্রে বিভিন্ন দাবিতে বিক্ষোভ করছিলেন শ্রমিকরা। কর্তৃপক্ষের তরফ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ। এক পর্যায়ে দুপুরে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষ বাঁধে। এতে পাঁচজন নিহত ও ৩০ জন আহত হয়।

বিক্ষোভে হতাহতদের স্বজনদের দাবি, পুলিশ বিনা উসকানিতে বিক্ষোভে গুলি চালায়। যদিও পুলিশ কর্মকর্তারা বলছেন, ‘শ্রমিকরা পুলিশের ওপর আক্রমণ করেছে, তাই পুলিশ গুলি চালাতে বাধ্য হয়েছে। পুলিশ কখনো আগে গুলি করে না।’

এ ঘটনায় একাধিক মামলা দায়ের হয়েছে। গঠিত হয়েছে তদন্ত কমিটি।

শ্রমিক নিহতের ঘটনায় প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে রাশেদ খান মেনন বলেন, শ্রমিকরা তাদের অধিকার নিয়ে যে কোনো দাবি তুলতেই পারেন। কিন্তু পুলিশ সেখানে যেভাবে গুলি চালিয়েছে এবং পত্র-পত্রিকায় যেভাবে সংবাদ প্রকাশ পেয়েছে, তাতে অবাক হয়েছি। শ্রমিকরা পুলিশের ওপর আক্রমণ করেনি। তারা কোনো দলীয় ব্যানারেও আন্দোলন করেনি। শ্রমিকরা আন্দোলন করলে অথবা মারমুখি হলেই কি গুলি করতে হবে নাকি? আসলে বাঁশখালীতে গুলি করার মতো ঘটনা ঘটেনি।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments