রবিবার, জুলাই ১৪, ২০২৪
হোমআন্তর্জাতিকভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় ইন্দো-বাংলা জার্নালিস্ট ফোরামের সেমিনার অনুষ্ঠিত

ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় ইন্দো-বাংলা জার্নালিস্ট ফোরামের সেমিনার অনুষ্ঠিত

ফরহাদুল ইসলাম পারভেজ, আগরতলা থেকে ফিরে।।

বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক শুধু ভৌগোলিক সীমান্তের মধ্যে থেমে নেই দুই দেশের মধ্যে আত্মিক সম্পর্কও রয়েছে। তারপরও এ সম্পর্কের মধ্যে যেনো একটি দূরত্ব রয়ে গেছে। দেশ দুটি নানা ক্ষেত্রে পরস্পরের ওপর নির্ভরশীল হলেও নানাবিধ সমস্যাও রয়েছে। সমস্যা সমাধানে আন্তরিকতার সাথে দুই দেশকেই এগিয়ে আসতে হবে। এ ক্ষেত্রে গণমাধ্যমকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।
গত১০-১১জুন ২০২৩ আগরতলায় ইন্দো-বাংলা জার্নালিষ্ট ফোরামের দু’দিনের আন্তর্জাতিক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

শনিবার সন্ধ্যায় আগরতলা প্রেসক্লাবে ইন্দো-বাংলা জার্নালিস্ট ফোরামের সভাপতি গীতার্থ পাঠকের সভাপতিত্বে এক মতবিনিময় সভায় ইন্দো-বাংলার সহ-সভাপতি দীপক কুমার আচার্য পারস্পরিক সৌহার্দ্য সম্পর্ক বৃদ্ধির প্রতি গুরুত্বারোপ করেন।এছাড়া দুই দেশের সম্পর্কোন্নয়ন, সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন।

এসময় আরো উপস্থিত ছিলেন অল ইন্ডিয়া জার্নালিষ্ট ইউনিয়নের সাধারণ সম্পাদক সাবিনা ইন্দ্রজিৎ।

ইন্দো-বাংলার সভাপতি গীতার্থ পাঠক বলেন, ‘দুই দেশের মধ্যে কমন ঐতিহ্য রয়েছে। তিন বিঘা করিডর, ফারাক্কা-তিস্তা নিয়ে অধিকার আছে। ভাটির দেশ হিসেবে বাংলাদশের অধিকার আছে পানির। সাংবাদিকদের এ বিষয়ে আরও সোচ্চার হতে হবে।’

সীমান্ত হত্যার বিষয়ে তিনি বলেন, ‘সাংবাদিকদের এ বিষয়ে নজর দিতে হবে। গুলি করা ছাড়া সীমান্তে অনুপ্রবেশ বন্ধ করা যায় কিনা, সেটি দেখতে হবে। ভিসা সমস্যার সমাধান করতে হবে।’

গণতন্ত্রকে শক্তিশালী করতে হলে মূল বিষয়গুলো কম্প্রোমাইস করা উচিত নয় উল্লেখ করে তিনি বলেন, ‘ধর্মান্ধতা দূরীকরণে বিষয়গুলো তুলে ধরা উচিত। ইন্দো বাংলা ফোরামের দুই দেশের সাংবাদিকদের আদান-প্রদান হওয়া দরকার। এক্ষেত্রে ভিসা জটিলতা যেন না থাকে।

অল ইন্ডিয়া জার্নালিষ্ট ইউনিয়নের সাধারণ সম্পাদক সাবিনা ইন্দ্রজিৎ বলেন ভিসা জটিলতা নিরসনে আমরা পদক্ষেপ নিবো এবং ইন্ডিয়ান হাই কমিশনারের কাছে স্মারকলিপি প্রদান করবো।

ইন্দো-বাংলা জার্নালিস্ট ফোরামের সহ-সভাপতি দীপক কুমার আচার্য’র নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দলে প্রতিনিধিত্ব করেন অ্যাড.রুহি সামসাদ আরা ও সাংবাদিক ফরহাদুল ইসলাম পারভেজ।

দু’দিনের সেমিনারে অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বক্তারা আরো বলেন এই সংগঠনের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের সাংবাদিক সহ দু’দেশের সর্ম্পক আরো গভীর হবে।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments