শুক্রবার, জুন ২১, ২০২৪
হোমসবশহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি আরমা দত্ত আবারো এমপি হচ্ছেন মৃনাল চৌধুরী লিটনের...

শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি আরমা দত্ত আবারো এমপি হচ্ছেন মৃনাল চৌধুরী লিটনের কৃতজ্ঞতা

বিজয়নগর প্রতিনিধি
দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে কুমিল্লা জেলায় আওয়ামী লীগ থেকে একজনকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে। তিনি হচ্ছেন বাংলা ভাষার অন্যতম রূপকার ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি আরমা দত্ত। একাদশ সংসদেও তিনি সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ছিলেন।
বুধবার দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে ৪৮ জন প্রার্থী চূড়ান্ত করে আওয়ামী লীগ। মনোনয়ন বোর্ডের সভা শেষে গণভবনে এক সংবাদ সম্মেলনে মনোনীতদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
তিনি বলেন, “দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে ৪৮ জনকে চূড়ান্ত মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। ১৮ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেওয়া হবে।”
এই ৪৮ জনের মধ্যে অর্ধেকের বেশি নতুন মুখ। ১৪ দলীয় দলের শরিকদের মধ্যে গণতন্ত্রী পার্টির কানন আরা বেগমকে আওয়ামী লীগ সংরক্ষিত আসনে এমপি করে নিচ্ছে।
গত ৭ জানুয়ারির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে হেরে গেছেন এবং মনোনয়নপত্র বাতিল হয়েছে– এরকম অন্তত তিনজন সংরক্ষিত আসনে এমপি হওয়ার টিকেট পেয়েছেন।
সংরক্ষিত আসনে প্রার্থী হতে ১ হাজার ৫৪৯ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন এবার। মনোনয়ন ফরমের মূল্য ছিল ৫০ হাজার টাকা।
দ্বাদশ সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।
সংসদে নৌকা প্রতীকে জয় পাওয়া ২২৫ এমপির হিসেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ আনুপাতিক হারে পচ্ছে ৩৮টি সংরক্ষিত আসন। ৬২ স্বতন্ত্র এমপির সঙ্গে মতৈক্য হওয়ায় তাদের ভাগের ১০ আসনেও আওয়ামী লীগই প্রার্থী দিল।
সে হিসাবে আওয়ামী লীগ এবার পাচ্ছে ৪৮টি সংরক্ষিত আসন। বাকি দুটি সংরক্ষিত আসন পাচ্ছে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি।
১৪ মার্চ ভোটের দিন রাখা হলেও মনোনয়নের বাইরে কারো প্রার্থী হওয়ার সুযোগ না থাকায় ভোটের আর প্রয়োজন পড়ে না।
৫০ আসনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি যাদের মনোনয়ন দেবে, ২৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আরমা দত্ত একাদশ জাতীয় সংসদের আওয়ামী লীগ মনোনীত এমপি নির্বাচিত হয়েছিলেন।
এদিকে শহীদ ধীরেন্দ্র নাথ দত্তের নাতনি আরমা দত্তকে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে আবারো মনোনয়ন দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নিকট কৃতজ্ঞতা জানিয়েছেন বিজয়নগর উপজেলা শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত ওভূপেষ চৌধুরী গণ পাঠাগার ও প্রেসক্লাব বিজয়নগরের সভাপতি  সাবেক ছাত্রনেতা মৃনাল চৌধুরী লিটন।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments