রবিবার, জুলাই ১৪, ২০২৪
হোমসবসিইউজে সদস্যদের ফ্যাক্ট চেক বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত ‘ফেক-নিউজ’ এখন বড় ‘ফ্যাক্টর’...

সিইউজে সদস্যদের ফ্যাক্ট চেক বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত ‘ফেক-নিউজ’ এখন বড় ‘ফ্যাক্টর’ : আবুল মোমেন

নিজস্ব প্রতিবেদক

‘ফেক-নিউজ’ (ভুয়া সংবাদ) এখন বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন সাংবাদিকতায় একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত সাংবাদিক, দৈনিক আমাদের সময়ের সম্পাদক আবুল মোমেন।
শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বেলা ১২টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে তিন দিনব্যাপী ‘ফ্যাক্ট চেক বিষয়ক প্রশিক্ষণ’ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সদস্যদের জন্য এই কর্মশালার আয়োজন করে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)।
প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বিশিষ্ট সাংবাদিক আবুল মোমেন বলেন, আমরা এমন এক যুগে আছি, যখন তথ্য প্রবাহ অনেক বেশি। আমরা অভ্যস্ত ছিলাম প্রিন্ট মিডিয়া ও ইলেক্টনিক্স মিডিয়ায়। কিন্তু নানা রকম সোশ্যাল মিডিয়া এসে এখন সংবাদের প্রাচুর্য হয়েছে। এর মধ্যে ফেক-নিউজ এখন বড় ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। মানুষ নানাভাবে ফেক-নিউজকে ব্যবহার করছে, নিজেদের বা কোনো গোষ্ঠির স্বার্থসিদ্ধি করার উপায় হিসেবে।
প্রশিক্ষণ খুব গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে তিনি বলেন, আমরা অনেক সময় প্রশিক্ষণকে উপেক্ষা করি বা একাডেমিক লেখাপড়াকে উপেক্ষা করি। আমি সবসময় বলি প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। প্রশিক্ষণ না পেলে আমাদের বেসিক যে ভিত্তি, সেটা দুর্বল থেকে যাবে। আমি নানা জায়গা থেকে তথ্য সংগ্রহ করতে পারবো, কিন্তু প্রশিক্ষণ না পেলে আমি সেটাকে জ্ঞানে পরিবর্তন করতে পারবো না। সাংবাদিকদের প্রফেশনালি ডেভেলপ করতে হলে তার একাডেমিক ভিত্তিটা শক্ত হতে হবে।
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি তপন চক্রবর্তী তাঁর বক্তব্যে বলেন, সোশ্যাল মিডিয়ার এই যুগে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ভুয়া সংবাদ। এই পরিস্থিতিতে সাংবাদিকদের দায়িত্ব আরও বেড়েছে। প্রযুক্তির সঙ্গে তাল মেলাতে প্রযুক্তিজ্ঞানসম্পন্ন হওয়ার বিকল্প নেই। গত তিনদিনে আপনারা ভুয়া ছবি-ভিডিও শনাক্ত করার উপায় শিখেছেন। এ বিষয়ে আপনাদের আরও জ্ঞান অর্জন করতে হবে।
অনুষ্ঠানে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, সিইউজে সাংবাদিকদের অধিকার আদায় ও সুরক্ষা নিয়ে যেমন কাজ করি, তেমনি সাংবাদিকদের পেশাগত মানোন্নয়নেও কাজ করে। এর আগে করোনার সময়ও সিইউজে সদস্যদের জন্য পিআইবির সহযোগিতায় অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা করেছিলাম। গত এক সপ্তাহেও পিআইবির সহযোগিতায় মোবাইল সাংবাদিকতা ও ফ্যাক্ট চেক নিয়ে আমরা প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। এই দুটি প্রশিক্ষণ অত্যন্ত সময়োপযোগী ছিল। এই দুটি প্রশিক্ষণ থেকে সহকর্মীরা যে জ্ঞান অর্জন করেছেন, তাতে আপনাদের পেশাগত কাজ আরও উন্নত হবে, এই প্রত্যাশা করি।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুন। প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন দ্য ডেইলি স্টারের স্টাফ রিপোর্টার এফ এম মিজানুর রহমান।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ সভাপতি রুবেল খান, সহ সভাপতি অনিন্দ্য টিটো, অর্থ সম্পাদক মুজাহিদুল ইসলাম, নির্বাহী সদস্য আলাউদ্দিন হোসেন দুলাল, পিআইবির প্রশিক্ষক সাহস মোস্তাফিজ প্রমুখ।
এ কর্মশালায় সাংবাদিকতায় ফ্যাক্ট চেক, ভুয়া ছবি-ভিডিও যাচাইয়ের কৌশল বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। মোট ৩৫ জন এই প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন। তাদের হাতে সনদ তুলে দেন প্রধান অতিথি বিশিষ্ট সাংবাদিক, কবি, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ আবুল মোমেন।
এর আগে ‘শাহ আলমগীর জার্নালিজম এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেতে যাওয়া প্রখ্যাত সাংবাদিক আবুল মোমেনকে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের পক্ষ ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments