বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪
হোমজাতীয়স্বাভাবিক জীবনে ফেরার প্রত্যয় বাইশ্যা ডাকাতের

স্বাভাবিক জীবনে ফেরার প্রত্যয় বাইশ্যা ডাকাতের

আর দশজন সাধারণ মানুষের মতোই স্বাভাবিক জীবন-যাপন করছিলেন আব্দুল হাকিম। চট্টগ্রামের উপকূলীয় অঞ্চলের এই বাসিন্দা ঘটনাচক্রে হয়ে ওঠেন বাইশ্যা ডাকাত।

উপকূল এলাকায় দুর্ধর্ষ বাইশ্যা বাহিনী গড়ে তুলে শুরু করেন জলদস্যুতা।

 

বাইশ্যা ডাকাত বাংলানিউজকে বলেন, ভুল বুঝে খারাপ মানুষের পাল্লায় প্রায় পাঁচ বছর আগে এই পথে পা বাড়িয়েছিলাম। অন্ধকার পথে পা বাড়িয়ে নিজে নানা বঞ্চনার শিকার হওয়ার পাশাপাশি পরিবারের সদস্যদেরও করেছি ঘৃণার পাত্র। তবে দীর্ঘ সময় গড়িয়ে একসময় বুঝেছি- আমার বেছে নেওয়া পথটি ছিলো ভুল পথ।

এরপর স্বাভাবিক জীবনে ফেরার ইচ্ছা জাগে তার। একসময় র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের (র‌্যাব-৭) সহায়তায় সেই সুযোগ পেয়ে যান। অবশেষে আত্মসমর্পণের মাধ্যমে ক্ষমা চেয়ে স্বাভাবিক জীবনে ফেরার প্রত্যয় ব্যক্ত করেছেন বাইশ্যা ডাকাত।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুরে চট্টগ্রামের বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয়ের মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে বাইশ্যা ডাকাতসহ ৩৪ জন জলদস্যু আত্মসমর্পণ করেছেন।

আত্মসমর্পণের পর জলদস্যুদের পক্ষ থেকে তিনি বলেন, আমরাও ভালো মানুষের সন্তান ছিলাম, ভালো পথে ভালো জীবন-যাপন করতাম। তবে একসময় ভুল বুঝে, খারাপ মানুষের ফাঁদে পড়ে অন্ধকার পথে পা বাড়াই।

এরপর থেকে মানুষ আমাদের ঘৃণা করে, আমার পরিবার-সন্তানদের ঘৃণা করে। আমরা এমন এক জীবন পার করেছি, কোথাও প্রশাসনের ভয়ে স্বাভাবিক চলাফেরা করতে পারতাম না। এরপর একসময় নিজের ভুল বুঝতে পেরে ভালো পথে আসার চেষ্টা করি।

সুযোগ পেয়ে এখন আমরা অনেকে আত্মসমর্পণ করেছি। অন্ধকার থেকে আলোর পথে ফিরে আসতে চাই। আমরা র‌্যাবের পক্ষ থেকে ভালো আচরণ পেয়েছি। এজন্য র‌্যাবকে ধন্যবাদ জানাই।

ভবিষ্যতে ভালোভাবে চলাফেরার আশা প্রকাশ করে তিনি বলেন, যারা এখনো আত্মসমর্পণ করেননি তারা এ সুযোগ পাবেন না। তোমরাও এ সুযোগ কাজে লাগাও, আত্মসমর্পণ করো।

অতীত কর্মকাণ্ডের জন্য ক্ষমা চেয়ে তিনি আরো বলেন, আমাদেরও পরিবার আছে। তাই আমাদেরকে সহায়তা করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানাই। আমি সবার পক্ষ থেকে আমাদের কর্মকাণ্ডের জন্য ক্ষমা চাইছি।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments