শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
হোমজেলাব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে প্রতি রোববার অনুষ্ঠিত হবে ‘ভাল থাকুন-ভাল রাখুন’

ব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে প্রতি রোববার অনুষ্ঠিত হবে ‘ভাল থাকুন-ভাল রাখুন’

নিজস্ব প্রতিবেদক :
হৃদরোগ, উচ্চ রক্তচাপ  ও ডায়াবেটিকে আক্রান্তদের জন্য সাপ্তাহিক জনসচেতনতামূলক অনুষ্ঠান ‘ভাল থাকুন-ভাল রাখুন’ অনুষ্ঠিত হয়েছে ব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন-এ। গতকাল রোববার সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত জনসচেতনতামূলক কার্যক্রম চলে।  অনুষ্ঠানে জানানো হয়- সপ্তাহের প্রতি রোববারই নির্দিষ্ট সময়ে এই কার্যক্রম চলবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া হার্ট ফাউন্ডেশনের পরিচালক ডা: এ.কে.এম জহিরুল হক ও ডায়াবেটিক ইউনিটের মেডিকেল অফিসার ডাঃ সালমান মাহমুদ। অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট হৃদরোগ বিশেষজ্ঞ ও ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮ এর ডোপিং কন্ট্রোল ডিপার্টমেন্টের গর্বিত সদস্য ডাঃ মুহাম্মদ আব্দুল মতিন। অনুষ্ঠানে হৃদরোগ, উচ্চ রক্তচাপ  ও ডায়াবেটিকের রোগী ও স্বজনরা উপস্থিত ছিলেন।
ব্রাহ্মণবাড়িয়ায় এই প্রথম এ ধরণের জনসচেতনতামূলক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। এর আগে ব্রাহ্মণবাড়িয়ায় ব্যক্তি/প্রতিষ্ঠান বা বেসরকারি হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হলেও সাপ্তাহিক জনসচেতনতামূলক কোনো অনুষ্ঠানের আয়োজন হয় নি। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে হৃদরোগ, উচ্চ রক্তচাপ  ও ডায়াবেটিকে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। নবনির্মিত ব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এ ধরণের রোগীদের জন্য নিয়মিত প্রতি সপ্তাহের জনসচেতনতামূলক অনুষ্ঠানের মাধ্যমে হৃদরোগ, উচ্চ রক্তচাপ  ও ডায়াবেটিক রোগী বা স্বজনরা অপচিকিৎসা কিংবা জরুরী মূহুর্তে কি পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন বা কোনটা ক্ষতিকারক- এসব বিষয় যেমন জানতে পারবেন, তেমনি পরিবারের প্রিয়জনকে রক্ষায় সময়োচিত সঠিক পদক্ষেপ গ্রহণ করতে পারবেন।
এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া শহরের পশ্চিম মেড্ডাস্থ পুলিশ লাইন্স সংলগ্ন ব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেইজে এক ঘোষণা দেওয়া হয়। এতে সচেতনতামূলক অনুষ্ঠানে বিভিন্ন বিষয় জানতে- শিখতে ও নিজে এবং অপরকে সচেতন করতে অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রতি সপ্তাহের রোববার  সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত- আধা ঘন্টাব্যপী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের হলরুমে এই জনসচেতনতামূলক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। ‘ভাল থাকুন-ভাল রাখুন’ অনুষ্ঠানে হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিকে আক্রান্ত রোগীদেরকে বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক বিজ্ঞানভিত্তিক পরামর্শ দেওয়া হবে। এই অনুষ্ঠানে যোগ দিতে কোনো ধরণের ফি দিতে হবে না। রোগী কিংবা রোগীর স্বজনরা এ জনসচেতনতামূলক অনুষ্ঠানে যোগ দিয়ে ভালো থাকার বিজ্ঞানভিত্তিক বিভিন্ন দিক সম্পর্কে জানতে পারবেন। স্বাস্থ্যবিধি মেনে পালিত হবে প্রতি সপ্তাহের অনুষ্ঠান। অনুষ্ঠানে অবশ্যই মাস্ক ছাড়া আসতে হবে বলে জানানো হয়েছে ফাউন্ডেশনের পক্ষ থেকে।
এদিকে ব্যতিক্রমী ও জনসচেতনতামূলক অনুষ্ঠান ‘ভাল থাকুন-ভাল রাখুন’ এর উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন নেটিজেনরা। শুভ কামনা জানিয়ে নেটিজেনরা লিখেছেন- ‘এ উদ্যোগ নিঃসন্দেহে ব্রাহ্মণবাড়িয়াবাসীদের জন্য সুখবর। দালালের খপ্পরে পড়ে রোগীরা অনেকসময় ভুল জায়গায় গিয়ে থাকেন আবার কেউ হন অপচিকিৎসার শিকার। সঠিক চিকিৎসা পেতে ও অপচিকিৎসা রোধে এ আয়োজন প্রতিকার হিসেবে কাজ করবে।’ এ আয়োজনের ধারাবাহিকতা রক্ষা করলে ব্রাহ্মণবাড়িয়াবাসী হৃদরোগ, উচ্চ রক্তচাপ  ও ডায়াবেটিকের মত প্রাণঘাতি রোগ থেকে সচেতন হয়ে নিজে এবং পরিবারকে সুস্থ-স্বাভাবিক রাখতে পারবে বলে নেটিজেনরা মত প্রকাশ করেন। এটিকে মহৎ উদ্যোগ উল্লেখ করে নেটিজেনরা ব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সমৃদ্ধি এবং ফাউন্ডেশনের পর্ষদ, পৃষ্ঠপোষক, ডাক্তার, কর্মকর্তা-কর্মচারীদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।
ব্রাহ্মণবাড়িয়া ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট হৃদরোগ বিশেষজ্ঞ ও ফিফা ওয়ার্ল্ড কাপ-২০১৮ রাশিয়া এর ডোপিং কন্ট্রোল ডিপার্টমেন্টের গর্বিত সদস্য ডাঃ মুহাম্মদ আব্দুল মতিন বলেন- ব্রাহ্মণবাড়িয়াবাসীকে সচেতন করতে ফাউন্ডেশন এ উদ্যোগ গ্রহণ করেছে। ফাউন্ডেশনের বিশেষজ্ঞগণ প্রতি সপ্তাহের অনুষ্ঠানে প্রয়োজনীয় পরামর্শ ও দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখবেন। আশা করি, এ অনুষ্ঠানের মাধ্যমে হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিকে আক্রান্তরা অনেক কিছুই জানতে পারবেন। নিজেকে ও পরিবারকে ভালো রাখার জন্য প্রতি সপ্তাহের রোববার সকাল ১১টায় অবশ্যই মাস্ক পরিধান করে অনুষ্ঠানে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -

Most Popular

Recent Comments